"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কোরআন শরিফ খতম করার নিয়ম কী? মা-বাবার উদ্দেশে কোরআন শরিফ খতম করা যাবে কি?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

কোরআন শরিফ খতম তো আল্লাহর উদ্দেশে হতে পারে। আল্লাহর সন্তুষ্টির জন্য হতে পারে। মা-বাবার জন্য কোরআন শরিফ খতম করবেন না। এটা শুদ্ধ নয়। আল্লাহর সন্তুষ্টির জন্য কোরআন খতম করবেন। তার পর আপনি মা-বাবার জন্য দোয়া করবেন।

কোরআন শরিফ খতম করার জন্য সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই। কোরআনের প্রথম থেকে শেষ পর্যন্ত তেলাওয়াত করাই হলো কোরআন শরিফ খতম করা। এর মধ্যে সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই যে সেই নিয়ম অনুযায়ী আপনি তেলাওয়াত করবেন। কিন্তু কোরআন শরিফ প্রথম থেকে শেষ পর্যন্ত তেলাওয়াত না করলে খতম হবে না এবং সেটা আল্লাহর সন্তুষ্টির জন্য খতম করতে হবে। মা-বাবার সন্তুষ্টির জন্য নয়।

আপনি খতম করার পর মা-বাবার জন্য দোয়া করবেন। একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যই কোরআন খতম করবেন। তাহলেই সেটা কোরআন খতম হবে। অন্য কোনো উদ্দেশ্যে খতম করলে আপনি গুনাহগার হবেন, যদি সেটা আপনি মা-বাবার উদ্দেশে খতম করেন। কোরআন শুধু খতম করলেই হবে না, তার অর্থ বুঝতে হবে। কোরআন শরিফ খতম করা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি কোরআন উপলব্ধি করাও গুরুত্বপূর্ণ বিষয়।


প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

130 টি মন্তব্য

521 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...