9.1k বার ভিউ
"কেক - পিঠা রেসিপি" বিভাগে করেছেন
সহজ উপায়ে কী ভাবে কেক বানানো যাবে যদি হয় সেটা ওভেন ছাড়া আমি কি ঘরে ওভেন ছাড়াই কেক বানাতে পারবো এবং সেটা কী ভাবে কী কী ধরনের  কেক তৈরী করতে পারবো ভিডিও সহ কিছু টিপস জানতে চাই ? 

image

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ওভেন ছাড়া চুলাই কেক তৈরির সবচেয়ে সহজ রেসিপি

উপকরণ


ডিম ৪ টি,
ময়দা ১ কাপ,
তেল ১ কাপ,
বেকিং পাওডার ১ চা চামচ,
গুড়া দুধ ২ টেবিল চামচ,
চিনি ১ কাপ,
বাদাম অল্প কিছু,
ভ্যানিলা আছেন্স ১ চা চামচ ও
সিরাপ ২ টেবিল চামচ

প্রনালি


প্রথমে ডিম এর সাদা অংশ ফাটে নিন তারপর কুসুম দিয়ে আবার ফাটুন। ময়দা বেকিং পাওডার,গুরা দুধ, এক সাথে চেলে নিন।
এরপর ডিম এর সাথে অল্প অল্প করে চিনি ও তেল মেশান।এরপর ময়দা বেকিং পাওডার,গুড়া দুধ খামির এর সাথে অল্প অল্প করে মেশান।

এরপর ভ্যানিলা আছেন্স খামির এর সাথে মেশান। প্যান এর চার পাশে কাগজ দিয়ে খামির ঢেলে দিন।এবার একটি বড় গভীর গর্তযুক্ত পুরু সস প্যান নিন। চুলাই তাওয়া দিয়ে তার উপর সসপ্যান দিন। তলা ভারী সস প্যান হতে হবে। খেয়াল রাখবেন সসপ্যানটি যেন একদম শুকনা থাকে।

যদি এতে হালকা পরিমাণেরও তেল বা পানি রয়ে যায় তবে তা থেকে ধোঁয়ার সৃষ্টি হবে।সসপ্যানটিতে এমন একটি ঢাকনা দিয়ে আটকে দিতে হবে যেন এটা থেকে কোন বাতাস চলাচল করতে না পারে।সসপ্যান চুলায় দিয়ে বেশি আঁচে খুব ভালো করে গরম করুন। (৫ মিনিট)

সস প্যানের মাঝখানে ছোট্ট একট র‍্যাক অথবা স্ট্যান্ড বসান। এখন কেকের ব্যাটার রাখা বাটিটাকে সাবধানে স্ট্যান্ডের উপর বসিয়ে দিন।সস প্যানের উপর ঢাকনা দিয়ে ভালো করে মুখ বন্ধ করুন। সসপ্যানটিতে এমন একটি ঢাকনা দিয়ে আটকে দিতে হবে যেন এটা থেকে কোন বাতাস চলাচল করতে না পারে।

এভাবে ৩০ মিনিট রাখুন। প্রথম ৫ মিনিট চুলার জ্বাল পুরো বাড়ানো থাকবে, আর পরের ২০ মিনিটের জন্য চুলার জ্বাল মাঝারী আঁচে থাকবে।৩০ মিনিট পর কাপ কেকে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন পরিষ্কার হয়ে উঠে আসছে কিনা। পরিষ্কার হয়ে উঠে না আসলে আরো ১০ মিনিট রাখুন।

এবার একটা ছুরি দিয়ে বাটির চারপাশে ঘুরান। একটা সমতল প্লেটে কেকের বাটিটা উল্টে দিন। এবার আস্তে করে বাটিটা তুলে ফেলুন। কেকের উপরে লেগে থাকা কাগজটি আস্তে করে সরিয়ে ফেলুন। ঠাণ্ডা করে কেক এর উপর সিরাপ দিয়ে ব্রাশ করুন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

961 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...