423 বার ভিউ
"স্বাস্থ্য টিপস" বিভাগে করেছেন

কিউই ফলের উপকারিতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে বিস্তারিত জানতে চাই ?

জেনে নিন কিউই ফলের উপকারিতা

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

জেনে নিন কিউই ফলের উপকারিতা :

কিউই আমাদের দেশে খুব বেশি পাওয়া না গেলেও আজকাল এই ফলের সাথে অনেকেই পরিচিত। বড় বড় সুপার শপগুলোতে ইদানিং এই ভিনদেশী ফলটি দেখতে পাওয়া যায়। কিউই শুধু দেখতেই সুন্দর না, গুনেও ভরপুর। আসুন আজ জেনে নিই কিউই ফলের অজানা সব তথ্য।

রোগ প্রতিরোধ করে :

কিউই ফলে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি আর অ্যান্টি অক্সিডেন্ট। যা আমাদের শরীরের জন্য দারুন উপকারী । ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাদের শরীরে ভিটামিন সি এর ঘাটতি আছে তারা এই ফলটি খেতে পারেন।

ডায়াবেটিসে দারুন উপকারী :

লো গ্লাইসেমিক ইনডেক্সের কারনে কিউই ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ ফল। লো গ্লিসেমিক হওয়ার কারণে কিউই সুগার কন্ট্রোল করে। টাইপ টু ডায়াবেটিস রোগীদের জন্য ওজন নিয়ন্ত্রণ করা ভীষণ জরুরী। কিউই ফলে প্রচুর পরিমানে ফাইবার থাকায় এই ফল ওজন নিয়ন্ত্রণ করতেও দারুন ভাবে সাহায্য করে।

হার্ট ভাল রাখতে সাহায্য করে :

নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয়ের গবেষণা থেকে জানা যায় যে সারাদিনে ২-৩ টি কিউই খেলে রক্তে ফ্যাটের পরিমান কমানো যায় , ফলে ব্লকেজ প্রতিরোধ করা সম্ভব হয়। কলার পরে সবথেকে বেশি পটাশিয়াম রয়েছে কিউইতে। পটাশিয়াম ব্লাড প্রেসার নরমাল রাখতে সাহায্য করে। এছাড়া কিউইতে রয়েছে ম্যাগনেসিয়াম , ম্যাগনেসিয়াম ও হার্ট ভাল রাখে।

দৃষ্টি ভাল রাখে :

কিউইতে রয়েছে ল্যুটিন অ্যান্টিঅক্সিডেণ্ট। ল্যুটিন চোখ ভাল রাখতে ও বয়সজনিত কারনে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে।

গর্ভবতী নারীদের জন্যও দারুন উপকারী :

কিউইতে যথেষ্ট পরিমানে ফোলেট রয়েছে। সেল ডেভলপমেন্টের জন্য ফোলেট দারুন উপকারী। তাই গর্ভবতী মহিলাদের ডায়েটে কিউই ফল রাখতে পারেন।

১ টি কিউই ফলে রয়েছে :

ভিটামিন সি – ৫৭ মিলিগ্রাম

পটাশিয়াম – ২৫২ মিলিগ্রাম

ভিটামিন ই – .৮৫ মিলিগ্রাম

ডায়েটারি ফাইবার – ২.৫৮ মিলিগ্রাম

ম্যাগনেসিয়াম – ২২ মিলিগ্রাম

কিউই খাওয়ার কিছু টিপস :

কিউই এমনিতেই ছুরি দিয়ে খেতে পারেন । ছুরি দিয়ে গোল করে টুকরা করে খেয়ে দেখুন , ভাল লাগবে।

গ্রিন সালাদে ছোট টুকরা করে কেটে কিউই মিশিয়ে খেয়ে নিন।

কিউই , স্ত্রবেরি ও আরও কিছু ফল কেটে সাথে টক দই দিয়ে মিশিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে পারেন।

কিউই , কমলা ও আনারস একসাথে মিশিয়ে চাটনি বানাতে পারেন । খেতে দারুন লাগবে ।

 কিউই ছোট টুকরা করে কেটে সামান্য বিট লবন আর চিনি দিয়ে ব্লেন্ডারে জুস বানিয়ে খেতে পারেন । চমৎকার লাগবে ।

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

948 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...