221 বার ভিউ
"অন্যান্য" বিভাগে করেছেন

চালের গুঁড়ো সারা বছরের জন্য সংরক্ষণ করে রাখতে রোদে দিয়ে ভাল করে শুকিয়ে রাখতে হয় কিন্তু সবার রোদে দেওয়া সম্ভব হয়ে ওঠে না তাই জানতে চাই রোদ ছাড়াও কী  চালের গুড়া সারা বছরে সংরক্ষন করা যাবে এবং সেটা কীভাবে  ?

রোদ ছাড়াই ১ বছর সংরক্ষণ করুন চালের গুঁড়ো ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

রোদ ছাড়াই ১ বছর সংরক্ষণ করুন চালের গুঁড়ো :

নতুন আতপ চালের গুঁড়ো দিয়ে শীতের সময়ে পিঠে-পুলি তৈরি করলে কতই না মজাদার হয়। এছাড়াও পাকোরা বা টুকটাক ভাজাভুজি তৈরিতে একটু চালের গুঁড়ো যোগ করলে খাবারটা হয় দারুণ মুচমুচে।

তাই সকল রাঁধুনীরই চেষ্টা থাকে শীতের এই নতুন চালের গুঁড়ো সারা বছরের জন্য সংরক্ষণ করে রাখতে।তবে চালের গুঁড়ো সংরক্ষণের একটি বিপত্তি আছে। আর সেটা হচ্ছে এই খাবারটি খুব দ্রুত তেতো হয়ে যায়, পোকা ধরে, দুর্গন্ধ বের হয়, এমনকি ফাঙ্গাসও পড়ে যায়।

নিয়মিত রোদে দিলে এসব সমস্যা হয় না বটে, কিন্তু যাদের বাড়িতে রোদ নেই? তাছাড়া আজকাল কারই বা এত সময় আছে চালের গুঁড়ো নিয়ম করে রোদে দেবার! যারা প্রবাসী, তাদের পক্ষেও রোদে দেয়া সম্ভব হয় না।তাই আজ আমরা নিয়ে এসেছি খুব সহজ সমাধান। এই উপায়ে নিয়মিত রোদে দেয়া ছাড়াই চালের গুঁড়ো সংরক্ষণ করতে পারবেন এক বছরের বেশি সময় পর্যন্ত।

টিপস:

চালের গুঁড়ো বাতাসে মেলে ছড়িয়ে রাখুন সারাদিন। যদি রোদে দিতে পারেন তো ভালো। না হলেও সমস্যা নেই। কেবল বাতাসে ছড়িয়ে রাখুন দুই/একদিন।তারপর একটা পরিষ্কার প্লাস্টিকের বয়াম ধুয়ে-মুছে পরিষ্কার করে নিন।

চালের গুঁড়ো এই বয়ামে ভরে মুখ ভালো করে বন্ধ করে ডিপ ফ্রিজে রেখে দিন।হ্যাঁ, একদম ঠিক শুনেছেন। ডিপ ফ্রিজে রেখে দেবেন!ডিপ ফ্রিজে চালের গুঁড়ো মোটেও দলা পাকিয়ে যাবে না, সুন্দর ঝরঝরে থাকবে। তেতো হবে না, পোকা ধরবে না, ফাঙ্গাসের আক্রমন হবে না এবং প্রয়োজন হবে না কোন রোদেরও! এই বছর সংরক্ষণ করে রাখা চালের গুঁড়ো খুব অনায়াসে খেতে পারবেন আগামী বছর পর্যন্ত।

ধন্যবাদ

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 সেপ্টেম্বর "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইয়াসমিন

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

949 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...