25 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
ফজরের আজানের আগে বা পরে মসজিদের মাইকে হামদ, নাত, কোরআন পাঠ করা, ওয়াজ করা ও নামাজের জন্য ডাকাডাকি করা সওয়াবের কাজ নাকি গুনাহের কাজ?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 ফজরের আজানের আগে বা পরে মসজিদের মাইকে ডাকাডাকি করা, সালাতের জন্য আহ্বান করা, হামদ-নাত পড়া, ওয়াজ করা অথবা দরুদ পড়া, সবটাই গুনাহের কাজ এবং বিদআত। এটি শরিয়তে নিষিদ্ধ ও গর্হিত কাজের মধ্যে অন্তর্ভুক্ত।

শুধু আজানটাই এখানে বৈধ এবং আজানটাই হচ্ছে সালাতের আহ্বান। তাই কোনোভাবেই এর মধ্যে নতুন করে কিছু আবিষ্কার করার কোনো বৈধতা নেই। যদি প্রয়োজন হতো, অবশ্যই আল্লাহর নবী (সা.) বলতেন যে, আজানের আগে আবার আহ্বান করো। আজানই তো আহ্বান, আজানের মাধ্যমেই তো আমরা সালাতের জন্য আহ্বান করে থাকি।

তাই আজানের পরে আর অতিরিক্তভাবে, নামাজের সময় হয়ে গিয়েছে, নামাজের ওয়াক্ত হয়ে গিয়েছে, জামাত শুরু হয়ে যাচ্ছে, আপনারা আসুন, ইত্যাদি বক্তব্য দেওয়া হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি এবং সালফেস সালেহিনের আমল দ্বারা প্রমাণিত হয়েছে যে, তাঁরা এ কাজকে কঠিনভাবে নিষেধ করেছেন। তাই এ কাজগুলো বৈধ নয়।

আর রাসূল (সা.) যা করেছেন, আমাদের তাই করতে হবে। এ ক্ষেত্রে অতিরিক্ত করার কোনো সুযোগ নেই। কেউ করলে বোঝা গেল যে আল্লাহর রাসূল (সা.) যে কাজটি করেছেন, তার চেয়েও আমরা অগ্রসর হওয়ার চেষ্টা করছি। রাসূল (সা.) যা করেছেন, সেটাই সংগত। সেটাই যথাযথ। সেটাই সুন্দর। সেটাই যথেষ্ট এবং সেটাই আমাদের আদর্শ।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

947 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...