"রান্না বিষয় টিপস" বিভাগে করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মাছ আমাদের স্বাস্থ্যের জন্য উত্তম খাবার কিন্তু যারা নিয়মিত রান্না করে থাকেন তারা জানেন যে, রান্নাঘরে মাছের বিকট গন্ধটা মোটেও পছন্দের কিছু নয়। তবে মাছভক্তদের জন্য সুখবর হচ্ছে, চতুর ও খুব সহজ কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি মিনিটের মধ্যে রান্নাঘর থেকে মাছের গন্ধের অবসান ঘটাতে পারবেন।

মাছ দুধ দিয়ে ধুয়ে নিন : আপনার কাছে এটা উদ্ভট মনে হতে পারে কিন্তু বিশেষজ্ঞদের মতে, দুধে শোষণ ক্ষমতা রয়েছে। তাই তা দারুন সাহায্য করবে মাছের গন্ধ দূর করার ক্ষেত্রে। দুধের মধ্যে থাকা ক্যাসেইন নামক প্রোটিন মাছের পঁচা গন্ধের জন্য দায়ী ট্রাইমিথাইন অ্যামাইন দূর করে নিজস্ব সতন্ত্র গন্ধ তৈরি করে।

ভিনেগার পানিতে ভিজিয়ে রাখুন : একটি পাত্রে অ্যাসিডিক ভিনেগার মিশ্রিত পানিতে ঘণ্টাখানেক মাছ ভিজিয়ে রাখলে দূর হয়ে যাবে গন্ধ।

কয়েক টুকরা আলু রেখে দিন : ফ্রিজের বাটিতে কিংবা ডিশে রাখা মাছ বের করে গন্ধ দূর করতে দুইটি আলু অর্ধেক টুকরো করে কেটে তাতে লবণ ছিটিয়ে কয়েক ঘণ্টার জন্য মাছের পাত্রে রেখে দিন।

সুগন্ধ কিছু তৈরি করুন : রান্না ঘরে কফি, মেন্থল চা, পাউরুটি কিংবা কেক তৈরি করতে পারেন ওই  সময়ে, যা মাছের গন্ধকে পরাভূত করবে।

লেবু : একটি অর্ধেক লেবু ১০ মিনিটের জন্য ফুটন্ত পানিতে ছেড়ে দিন, এটি মাছের গন্ধ সামলাতে সাহায্য করবে।

তাজা মাছু কিনুন এবং সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন : মাছ যতদিন ফ্রিজে রাখবেন, তত বেশি গন্ধ সহ্য করতে হবে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, তাজা মাছ কিনুন এবং বাসায় এনে সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন।

তথ্যসূত্র: ডেইলি মেইল

প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন জন্য এখানে নিবন্ধন করুন, বিস্তারিত জন্য এখানে প্রবেশ করুন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর 23 বার প্রদর্শিত
0 টি উত্তর 4 বার প্রদর্শিত
1 উত্তর 4 বার প্রদর্শিত

5.3k টি প্রশ্ন

4.9k টি উত্তর

129 টি মন্তব্য

498 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...