সাহায্য পৃষ্ঠাতে থাকছে আপনার প্রশ্ন আমাদের উত্তর

নিম্নলিখিত "ক্যোয়ারী অ্যানসারস" ফোরাম সম্পর্কে মৌলিক তথ্য। আপনি এই ধরণের ফোরাম সঙ্গে অপরিচিত ? "ক্যোয়ারী অ্যানসারস" প্রশ্ন বা উত্তর করার আগে এই পৃষ্ঠা পড়ে নিন। উত্তর প্রদর্শন বা লুকানোর জন্য প্রশ্নের উপরে ক্লিক করুন। আপনাকে ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির সকল নিয়মকানুন অবশ্যই মেনে চলতে হবে। কোন সদস্য ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির নিয়মকানুনগুলো অমান্য করলে, তার বিরুদ্ধে ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির প্রশাসন বোর্ড এক বা একাধিক ব্যবস্থা নিতে পারেন। বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন। যে কোন প্রয়োজনে টেলিগ্রাম গুরুপে যোগদিন টেলিগ্রাম গুরুপ এ ক্লিক করুন।
ক্যোয়ারী অ্যানসারস কি, কেন, কিভাবে কাজ করে ?
বাংলা ভাষায় উন্মুক্ত প্রশ্ন-উত্তর ভিত্তিক প্লাটফরম "ক্যোয়ারী অ্যানসারস" এখানে যেকোন প্রশ্নের উত্তর, সমস্যার সমাধান ও নতুন কিছু জানতে আপনি প্রশ্ন করতে পারেন এবং যে সকল প্রশ্নের উত্তর জানেন তার উত্তর দিয়ে আপনি আমাদের তথা সারা বিশ্বের বাংলা ভাষাভাষীদের সেবা বা সাহায্য করতে পারবেন। এবং প্রশ্ন উত্তর করে খুব সহজে অর্থ উপার্জন করতে পারেন, এজন্য আপনাকে অবশ্যই "ক্যোয়ারী অ্যানসারস" এ নিবন্ধন করতে হবে এবং অবশ্যই "ক্যোয়ারী অ্যানসারস" কমিউনিটির সকল নীতিমালা মেনে চলতে হবে।
কিভাবে নিবন্ধন করব ?
আপনি খুব সহজেই এখানে নিবন্ধন করতে পারেন »
১। সাইটের ডান পাশে উপরে "নিবন্ধন করুন" লিঙ্কটিতে ক্লিক করুন ।
২। এরপর আপনার ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং নিজের ইমেইল ঠিকানা দিন এবং "নিবন্ধন কর" বাটন ক্লিক করুন।
৩। আপনার নিবন্ধন প্রক্রিয়া সুসম্পন্ন করতে, আপনার ই-মেইলে পাঠানো যাচাইকরণ লিংকটিতে ক্লিক করুন।
৪। এখন আপনি আপনার প্রোফাইলের যান এবং পূর্ণ নাম, ফোন নাম্বার, পিন নাম্বার সহ সকল তথ্য দিয়ে "বৃত্তান্ত সংরক্ষণ কর" বাটন ক্লিক করুন।
৫। সবসময় অবশ্যই বাংলা ভাষা, বাংলা বর্ণমালা ব্যবহার করে হবে। আমরা বাংলা ছাড়া অন্য ভাষা ব্যবহার করাকে চরমভাবে নিরুৎসাহিত করি।
৬। আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
কিভাবে প্রশ্ন করব ?
ক্যোয়ারী অ্যানসারস এ আপনি যদি সফল ভাবে, নিবন্ধন সুসম্পন্ন করে থাকেন এবং আপনার প্রোফাইলের সকল তর্থ প্রদান করে থাকে তা হলে আপনার একাউন্টি তৈরি প্রশ্ন উত্তর জন্য ।
আপনি খুব সহজেই একটি প্রশ্ন করতে পারেন »
১। এর জন্যে "প্রশ্ন করুন" লিঙ্ক এ ক্লিক করুন।
২। আপনার প্রশ্নটি "এক বাক্যে প্রশ্ন টি" এই বক্সে মধ্যে লিখুন।
৩। প্রশ্নটি বর্ণনা বা বিস্তারিত লিখতে "এই প্রশ্নটির ব্যাখ্যামূলক তথ্য" বক্সের মধ্যে বিস্তারিত লিখুন।
৪। উপযুক্ত বিভাগ এবং সর্বনিম্ন ৩টি ট্যাগ নির্বাচন করুন।
৫। প্রশ্নগুলো স্পষ্টভাবে জিজ্ঞাসা করুন, অযথা বা অসংলগ্ন কথাবার্তা কিংবা বানান ভুলের ব্যাপারে সচেষ্ট হোন।
৬। আপনার প্রশ্নটির উত্তর আসলে যদি আপনি ই-মেইল এ জানতে চান তাহলে "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে জানাও" লেখাটির সামনে টিক চিহ্ন দিন।
৭। এবং "প্রশ্ন জিজ্ঞাসা করুন" বাটন টি ক্লিক করুন।
৮। আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
কিভাবে উত্তর দিব ?
আপনি খুব সহজেই একটি প্রশ্নের উত্তর দিতে পারেন »
১। আপনি যে প্রশ্নটির উত্তর দিতে চাচ্ছেন সে প্রশ্নটিতে ক্লিক করুন। তাহলে প্রশ্নটি ওপেন হবে।
২। প্রশ্নটির নিচে উত্তর দিন" নামে একটি বাটন পাবেন এই বাটন টি ক্লিক করলেই একটি বক্স ওপেন হবে।
৩। এখানে আপনার উত্তর লিখুন। বাংলা ভাষায় বাংলা বর্ণমালা ব্যবহার করে লিখতে হবে।
৪। উত্তরগুলো স্পষ্টভাবে বর্ণনা করুন, এবং অযথা বা অসংলগ্ন কথাবার্তা কিংবা বানান ভুলের ব্যাপারে সচেষ্ট হোন।
৫। আপনার উত্তরটি লেখা হয়ে গেলে "উত্তর যোগ করুন" নামে বাটন টি ক্লিক করুন।
৬। আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
প্রশ্ন-উত্তর এ কিভাবে ছবি যোগ করব ?
এর জন্যে আপনাকে WYSIWYG Editor এর সাহায্য নিতে হবে (এটি ডিজাইনের জন্য ব্যবহার করা হয়।) । আপনি যেখানে উত্তর দিচ্ছেন তার একটু উপরে লক্ষ্য করলে দেখবেন যে image নামে একটি ছোট্ট বাটন আছে সেখানে ক্লিক করে একটি বক্স ওপেন হবে এবং সেই বক্সে URL এর বক্সে ছবি এর লিঙ্ক দিতে হবে। আর যদি ছবি আপলোড করতে চান তাহলে Upload এ ক্লিক করুন। তারপর send it to server এ ক্লিক করে ছবির আকার আকৃতি দিন।(৬০০ পিক্সেলের বেশী প্রস্থ দিবেন না।) তারপর Okay বাটনে ক্লিক করুন।
উপরে নিয়ম বুঝতে সমস্যা হলে খুব সহজে ছবি যোগ করার জন্য প্রশ্ন-উত্তর বক্সে নিচে Upload image দেখতে পাবেন সেখানে ক্লিক করে সহজে ছবি যোগ করতে পারবেন।
পাসওয়ার্ড ভুলে গেলে অথবা পরিবর্তন করব কিভাবে ?
পাসওয়ার্ড পরিবর্তন করতে
১। এর জন্যে আপনাকে লগিন করতে হবে এবং এই লিংকটি ( আমার বিশদ বিবরণ ) পেজে যেতে হবে।
২। পাসওয়ার্ড পরিবর্তন কর " বক্সে আপনার পুরাতন এবং নতুন পাসওয়ার্ড দিয়ে সেভ করতে হবে।

পাসওয়ার্ডটি ভুলে গেলে
৩। এর জন্যে আপনাকে প্রবেশ পেজে এতে হবে এবং আমি আমার পাসওয়ার্ডটি ভুলে গিয়েছি এই লিংকে ক্লিক করতে হবে।
৪। ভুলে যাওয়া পাসওয়ার্ড পূনঃনির্ধারণ জন্য একটি পেজ ওপেন হবে।
৫। আপনি ক্যোয়ারী অ্যানসারস একাউন্ট তৈরি সময় যে ই-মেইল ব্যবহার করছেন, সেটি ই-মেইলঃ বক্সে লিখুন এবং পাসওয়ার্ড পূনঃনির্ধারণের জন্য ই-মেইল পাঠাও লেখাটিতে ক্লিক করুন।
৬। এখন আপনাকে একটি ই-মেইল করা হয়েছে, যেখানে আপনি একটি ভেরিফাই কোড পাবেন এবং একটি লিংক আপনি যে কোন একটি ব্যবহার করে নতুন একটি পাসওয়ার্ড নির্বাচন করতে পারবেন।
প্রশ্ন-উত্তরে কিভাবে Youtube এর ভিডিও শেয়ার করব ?
আপনি বক্সে প্রশ্ন-উত্তর লিখছেন তার একটু উপরে লক্ষ্য করলে দেখবেন যে ইউটুবে নামে একটি ছোট্ট বাটন আছে সেখানে ক্লিক করে একটি বক্স ওপেন হবে। সেই URL এর বক্সে ইউটুবে ভিডিওর লিঙ্ক দিতে হবে।

সতর্কীকরণঃ প্রশ্ন বা উত্তরে সাথে সম্পর্ক ছাড়া কোন প্রকার ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করলে আপনার একাউন্টটি বাধাগ্রস্থ বা বন্ধ করা হবে।
কেউ ভুল প্রশ্ন-উত্তর বা অসংলগ্ন, মন্তব্য করলে সতর্ক করব কিভাবে ?
কোন প্রশ্ন-উত্তরে যদি আপনি ভুল বা অপ্রাসঙ্গিক কিছু পান অথবা অশ্লীল বা অশালীন কোন লেখা, ছবি, লিংক বা অন্যকিছু থাকে, তাহলে প্রশ্ন-উত্তর বা মন্তব্য কারীকে সতর্ক করতে সেই প্রশ্ন-উত্তরের নিচে "ফ্ল্যাগ-আইকন" উপর ক্লিক করে তাকে সতর্ক করতে পারেন। এর ফলে উত্তরকারী এবং সম্পাদক এর কাছে একটা মেইল চলে যাবে এবং সম্পাদক তা যাচাই করে দেখবেন।

বিঃদ্রঃ কেন সতর্ক করেছেন সেটা সেই প্রশ্ন-উত্তরের নিচে মন্তব্য আকারে যোগ করে দিলে, সম্পাদক বা মডারেটরগণদের বুঝতে সুবিধা হবে এবং দ্রুত যেকোন ব্যবস্থা নিতে পারবে।
প্রশ্ন-উত্তরে ভোট দেওয়ার মানে কি ?
চেষ্টা করুন প্রতিটা প্রশ্ন উত্তরে ভোট প্রদানে করতে, ভালো মানের প্রশ্ন উত্তরে জন্য আপ ভোট দিন এবং যথাযথ না এমন প্রশ্ন উত্তরে ডাউন ভোট দিন।
সামনে ভোট উপরে পয়েন্ট যোগ করা হবে সুতরাং এখন থেকে ভোট দেওযার চেষ্টা করুন যখন পয়েন্ট দেওয়া হবে তখন আগের দেওযা সকল ভোটের পয়েন্ট ও আপনার একাউন্ট যোগ হবে ।
অ্যাকাউন্ট বাধাগ্রস্থ প্রধান কারণ গুলি কি কি ? ১। অপ্রাসঙ্গিক অথবা অশ্লীল বা অশালীন কোন সদস্যনাম ব্যবহার করা যাবে না।
২। সাধারণ মানুষের জন্য গ্রহনযোগ্য নয় এমন কিছু লেখা বা অশ্লীল বা অশালীন কোন লেখা, ছবি, লিংক বা অন্যকিছু পোস্ট করা যাবে না।
৩। শুধুমাত্র আপনার জানা আছে এরকম প্রশ্ন ও তার উত্তর দিতে হবে।
৪। বাংলা ভাষা, বাংলা বর্ণমালা ব্যবহার না করা এবং ভুল বানান কিংবা দৃষ্টিকটু শব্দের ব্যবহার করা যাবে না।
৫। ব্যক্তিগত স্বার্থে বা ইচ্ছাকৃতভাবে কিংবা উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কোন যৌক্তিক ও পর্যাপ্ত কারণ ছাড়া সতর্ক করণ বাটন ব্যবহার করা যাবেনা।
৬। লেখার সাথে অসংগতিপূর্ণ কোন লিংক, ছবি, ভিডিও বা বিজ্ঞাপন উল্লেখ করা যাবেনা, যার সাথে ব্যক্তিস্বার্থ বা আর্থিকস্বার্থ জড়িয়ে আছে।
৭। অন্য কোন সদস্যের লেখা বা লেখার অংশবিশেষ কেবল কপি-পেস্ট করে দেয়া যাবেনা।

  • উদাহরণস্বরূপঃ

  • পূর্বে করা প্রশ্ন সামান্য পরিবর্তন করে পুনরায় জিজ্ঞাসা করা যাবে না। অর্থাৎ যদি আগে থেকেই থাকে "বাংলাদেশ কত সালে স্বাধীন হয়?" তাহলে করা যাবে না "বাংলাদেশ কবে স্বাধীন হয়?"
  • পূর্বে থেকে আছে এমন উত্তর সামান্য পরিবর্তন করে পুনরায় পোষ্ট করা যাবে না। অর্থাৎ যদি প্রশ্নঃ কোন মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়? এবং আগে থেকেই উত্তর থাকে "এডিস মশা" তাহলে করা যাবে না "এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়"
  • আপনার কাছে যদি উত্তরটি যথা-যত মনে না হয় এবং আপনি বিস্তারিত বর্ণনা করে এবং তথ্যসূত্র উল্লেখ করে একটি উত্তর করতে চান তা হলে কোন সমস্যা নাই, যেমনঃ "এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়। ডেঙ্গু জ্বরের লক্ষণসমূহঃ ক্লাসিক্যাল ডেঙ্গু জ্বরে সাধারণত তীব্র জ্বর ও সেই সঙ্গে সারা শরীরে প্রচণ্ড ব্যথা হয়ে থাকে। জ্বর ১০৫ ফারেনহাইট পর্যন্ত হয়ে থাকে। শরীরে বিশেষ করে হাড়, কোমড়, পিঠসহ অস্থি সন্ধি এবং মাংসপেশীতে তীব্র ব্যথা হয়। এছাড়া মাথাব্যথা ও চোখের পিছনে ব্যথা হয়। অনেক সময় ব্যথা এত তীব্র হয় যে মনে হয় বুঝি হাড় ভেঙ্গে যাচ্ছে। তাই এই জ্বরের আরেক নাম ‘ব্রেক বোন ফিভার’।"
৮। এমনভাবে কোন উত্তর বা মন্তব্য করবেন না যাতে করে তা কারো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
৯। আপনি যা নন, বাহবা নেবার জন্য দয়া করে সেভাবে নিজেকে উপস্থাপন করবেননা। ক্যোয়ারী অ্যানসারস এর সদস্য হিসেবে আপনাকে অবশ্যই সততার পরিচয় দিতে হবে।
১০। ব্যক্তিগত হতাশা বা আক্রোশ অন্যের উপর বর্ষণ করা যাবে না এবং কোন ছুতো ধরে রাগারাগি করে অভদ্রতা বা বিশৃংখলা সৃষ্টি করা যাবে।

বিঃদ্রঃ উপরোক্ত নিয়মাবলী অমান্য করলে বা অন্য কোনভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করলে, বিশৃঙ্খলা সৃষ্টিকারীর (বা সৃষ্টিকারীদের) বিরুদ্ধে ক্যোয়ারী অ্যানসারস এর প্রশাসন বোর্ড এক বা একাধিক ব্যবস্থা নিবেন। আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
অ্যাকাউন্ট বাধাগ্রস্থ হলে কিভাবে খুলব ?
আপনি ক্যোয়ারী অ্যানসারস সাইট এর নিতিমালা আবার পড়ুন। তারপর আপনি সকল শর্তাবলী মেনে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে একটি মেইল পাঠাবেন। ই-মেইল পাঠাতেঃ মতামত পাঠান » লেখাতে ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্টের লিঙ্ক সহ পাঠান। এর পরে এডমিন প্যানেল বিষয়টি বিবেচনা করবে এবং ৭ কর্মদিবস মাঝে এডমিন প্যানেলের সিন্ধান্ত ইমেলে জানানো হবে।
আমার পয়েন্ট কমে যায় কেন ?
অসম্পূর্ণ, বাংলিশ, ভুল, প্রশ্ন ও উত্তর মুছে ফেলা হয়। হয়ত এসবের যে কোন একটি আপনি করেছিলেন যে জন্য আপনার প্রশ্ন বা উত্তর মুছে দেয়ার পর আপনার পয়েন্ট কমে গেছে। আগে থেকেই ছিল এমন প্রশ্ন করেছিলেন বা উত্তর দিয়েছিলেন এজন্য মুছে দেয়ার পর আপনার পয়েন্ট কমে গেছে।

আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
আমার কোন প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করবো কিভাবে ?
প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করতে লুকাও এই অপশন টি ব্যাবহার করুন। কিন্তু মনে রাখবেন কোন প্রশ্ন বা উত্তর মুছে দেয়ার পর আপনার পয়েন্ট কমে যাবে।
আমার প্রশ্নে উত্তর করা হয়েছে কিন্তু আমাকে ইমেইলে জানানো হয়নি কেন ?
ক্যোয়ারী অ্যানসারস থেকে যে ই-মেইল পাঠানো হয় তা ইনবক্সে অথবা স্পাম বক্সে যাবে। তাই নিয়মিত এই দুইটা ফোল্ডার চেক করুন।

তবুও না পেলে আপনি যখন প্রশ্ন করেছিলেন তখন "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলেঃ ........ জানাও" থেকে টিক চিহ্ন তুলে নিয়েছিলেন যার জন্য আপনাকে ইমেইলে জানানো হয়নি।
প্রশ্ন ও উত্তর অনুমোদন পেতে এত দেরি হয় কেন ?
একজন নতুন সদস্যের প্রশ্ন, উত্তর এবং মন্তব্য অনুমোদনের জন্য অপেক্ষামান থাকে। যা স্প্যাম, অনাকাঙ্ক্ষিত, অশ্লীল, অপ্রয়োজনীয় কিনা তা যাচাইকরণের পর অনুমোদিত হয়। প্রতিদিন অনেক প্রশ্ন উত্তর আসে যা যাচাই করতে কিছু সময় লাগে। এজন্য প্রশ্ন ও উত্তর অনুমোদন পেতে কিছুটা সময় লেগে যায়।
সদস্য নাম পরিবর্তন করার উপায় কি ?
অ্যাকাউন্ট খোলার পর সদস্য নাম পরিবর্তন করা যাবেনা। যদি আপনার পূর্বের একাউন্টে অনাকাঙ্ক্ষিত কোন সমস্যা হয় তা হলে আপনি পূণরায় একটি নতুন একাউন্ট তৈরি করতে পারেন।
কি ভাবে প্রশ্ন-উত্তরে অংশগ্রহণ করে অর্থ উপার্জন করতে পারি ?
ক্যোয়ারী অ্যানসারস এ আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, সমস্যার সমাধানের সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে এবং প্রশ্ন ও উত্তর প্রদান মাধ্যমে উপার্জন করতে পারেন পয়েন্ট যে পয়েন্ট থেকে আপনি বিকাশ রকেটে পেমেন্ট নিতে পারবেন ।

পারিশ্রমিক হারঃ

  • পয়েন্ট হারঃ প্রতি ১০০০ পয়েন্টে আপনার উপার্জনঃ ৫০ টাকা।
  • উইথড্র পদ্ধতিঃ মোবাইল রিচার্জ, বিকাশ, রকেট, পার্সোনাল একাউন্ট।
  • নূন্যতম উইথড্র পরিমাণঃ মোবাইল রিচার্জ ১০০০ পয়েন্ট ওবং বিকাশ, রকেট, ৫০০০ পয়েন্টে।
  • অর্থপ্রদানঃ প্রতি মাসের ৬ থেকে ১০ তারিখ আমরা অর্থপ্রদান করে থাকি।

উইথড্র নিয়মকানুনঃ


  • মোবাইল রিচার্জ জন্য ব্যালেন্সে নূন্যতম ১০০০ পয়েন্ট থাকতে হবে।
  • বিকাশ অথবা রকেট উইথড্র জন্য ব্যালেন্সে নূন্যতম ৫০০০ পয়েন্ট থাকতে হবে।
  • উইথড্র ফর্মটি সাবমিট পরে, লেনদেন সম্পন্ন আগে পিন নাম্বার পরিবর্ত করবেন না।
  • ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির সকল নিয়মকানুন মেনে পয়েন্ট উপার্জন করতে হবে।
  • সকল প্রকার উইথড্র নিয়মকানুন অনুসরণ করে ফর্মটি সাবমিট করা আবশ্যক।
  • আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
প্রতিটা প্রশ্ন-উত্তরে জন্য কত পয়েন্ট পাওয়া যায় ?
আমাদের বর্তমান মনেটাইজেশন রেট মোটঃ ৳০.৫৫ হারে প্রদান করা হচ্ছে।

  • প্রতিটা প্রশ্নের জন্যঃ আপনার ব্যালেন্স ৫ পয়েন্ট যুক্ত হবে।
  • সর্বোত্তম উত্তর নির্বাচন করলেঃ আপনার ব্যালেন্সে আরো ২ পয়েন্ট যুক্ত হবে।
  • প্রতিটা উত্তরে জন্যঃ আপনার ব্যালেন্স ২ পয়েন্ট যুক্ত হবে।
  • আপনার উত্তরটি সর্বোত্তম নির্বাচন হলেঃ আপনার ব্যালেন্সে আরো ৮ পয়েন্ট যুক্ত হবে।

উদাহরণস্বরূপঃ 

  • প্রতিটা প্রশ্নে জন্য আপনি পাবেন। ৫ পয়েন্ট এবং আপনার প্রশ্নে যারা উত্তর প্রদান করবে তার মাঝে একটি উত্তর আপনি সর্বোত্তম উত্তর হিসাবে নির্বাচন করতে পারবেন, যার বিনিময় আরো ২ পয়েন্ট আপনার ব্যালেন্স যুক্ত হবে। সর্বোত্তম উত্তর নির্বাচন আগে মনে রাখবেনঃ আপনার নির্বাচন করা উত্তরটি মানসম্মত ‌উত্তর হতে হবে, এবং সঠিক এবং শেরা উত্তরটি সর্বোত্তম উত্তর হিসাবে নির্বাচন করতে হবে। উত্তর নির্বাচন জন্য আপনার প্রশ্নে সর্বনিম্ন ৩টি উত্তর হওয়া আবশ্যক। ৩টি বা তার বেশি উত্তর পরে একটি উত্তর নির্বাচন করতে পারবেন।
  • প্রতিটা প্রশ্নের উত্তর প্রদানের জন্য ২ পয়েন্ট আপনার ব্যালেন্স যুক্ত হবে। এবং আপনার দেওয়া কোন উত্তর যদি সর্বোত্তম উত্তর  হিসাবে নির্বাচন হয় তা হলে আরো ৮ পয়েন্ট আপনার ব্যালেন্স যুক্ত হবে।
  • বিঃদ্রঃ কোন নিয়ম ভঙ্গ করলে আপনার ডিমনেটাইজেশন ইমিডিয়েট না হলেও পেমেন্ট রিকুয়েস্ট প্রসেস করার সময় পরিচালিত পুনঃনীরিক্ষণ পক্রিয়ায় তা বাতিল করা হবে।
  • আরো বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।
উইথড্র অপশন কোথায় এবং কিভাবে উইথড্র করবো ?
মোবাইল রিচার্জ জন্য ব্যালেন্সে নূন্যতম ১০০০ পয়েন্ট এবং বিকাশ অথবা রকেট উইথড্র জন্য ব্যালেন্সে নূন্যতম ৫০০০ পয়েন্ট থাকলে আপনি খুব সহজে আপনার উপার্জন পয়েন্ট উইথড্র করতে পারেন। উইথড্র করতে নিচে নিয়ম অনুসরণ করুন।

উইথড্র নিয়মঃ


১। প্রতি মাসের ২৫ তারিখ থেকে ৩০ তারিখ পযন্ত "উইথড্র" সেবা চালু থাকে। আমি প্রতি মাসের ২৫ তারিখ থেকে ৩০ তারিখ পযর্ন্ত সাইটের উপরে মেনু বারে "উইথড্র"অপশন দেখতে পাবেন।
২। আপনার একাউন্টে উইথড্র জন্য নূন্যতম ব্যালেন্সে থাকলে আপনি মাসের ২৫ তারিখ থেকে ৩০ তারিখ যে কোন সময় আপনার অর্থ উইথড্র করতে পারেন।
৩। "উইথড্র" জন্য সাইটের উপরে মেনু বার থেকে "উইথড্র" লিঙ্কটিতে ক্লিক করুন। (শুধু মাত্র মাসের ২৫ থেকে ৩০ তারিখ এটি দেখতে পাবেন)
৪। সদস্য নাম এই বক্সে মধ্যে আপনার সদস্য নামটি লিখুন।
৫। ই-মেইল এই বক্সে মধ্যে আপনার একাউন্টে ব্যবহৃত ই-মেইল লিখুন।
৬। পিন নাম্বার এই বক্সে মধ্যে আপনার একাউন্টে ব্যবহৃত পিন নাম্বারটি লিখুন।
৭। ব্যালেন্সে পয়েন্ট এই বক্সে মধ্যে আপনার একাউন্টে এখন সঠিক কত পয়েন্ট আছে সেটি লিখুন।
৮। পেমেন্ট পদ্ধতি এখানে আপনি কিভাবে পেমেন্টি নিতে চান তা নির্বাচন করুন।
৯। নির্বাচিত একাউন্ট নাম্বার এই বক্সে মধ্যে আপনার নির্বাচিত একাউন্ট নাম্বারটি লিখুন।
১০। আপনার মেসেজ এই বক্সে মধ্যে আপনি অ্যাডমিন এর উদ্দেশে কিছু লিখুন।
১১। ফর্মটি সাবমিট পূর্বে নিশ্চিত করুন, আপনার ব্যবহৃত সকল প্রকার তথ্য সঠিক ও নির্ভুল।
১২। তথ্য সঠিক ও নির্ভুল থাকলে "সাবমিট করুন" বাটন টি ক্লিক করুন।
১৩। সফল ভাবে "উইথড্র" করার পরে, ৩০ থেকে ০৫ তারিখ পযর্ন্ত আমাদের পেমেন্ট টিম আপনার "উইথড্র" যাচাই করবে। এবং মাসের ৬ তারিখ থেকে ১০ তারিখের ভিতরে সকল লেনদেট সম্পূর্ণ করা হয়ে থাকে, যা আপনি "উইথড্র" পাতাতে দেখতে পাবেন।
উইথড্র রিজেক্টেড হলে আমার করণীয় কি ?
আমি প্রথমে বলবো উইথড্র রিজেক্টেড হয় আপনার করণীয় কি এটির থেকে কি করলে আপনার উইথড্র রিজেক্টেড হবে না সেইটা অনুসরণ করে কি বেশি ভালো না ?

উইথড্র রিজেক্টেড হলে করণীয় »

আপনাদের প্রতিটি উইথড্র অনুরোধ পরে, ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির প্রশাসন বোর্ড প্রতিটি উইথড্র অনুরোধ পর্যায়ক্রমে পর্যালোচনা করে, আপনার একাউন্টে যদি কোন প্রকার নিয়ম-লঙ্ঘন না পাওয়া যায় তা হলে, আপনার লেনদেন সম্পন্ন করতে সাধারণত তিন কর্ম দিবস সময় লাগতে পারে। কিন্তু যদি আপনার একাউন্টে ছোট ছোট নিয়ম-লঙ্ঘন পাওয়া যায় তা হলে, আপনার উইথড্র রিজেক্টেড করা হবে এবং আপনাকে সকল ভুল সংশোধন করে পূণরায় উইথড্র অনুরোধ করতে বলা হবে। যদি পরবর্তী সময় ও আপনার একাউন্টে নিয়ম-লঙ্ঘন পাওয়া যায় তা হলে, আপনার উইথড্র রিজেক্টেড সাথে সাথে আপনার একাউন্টি বাধাগ্রস্থ হবে।

উইথড্র রিজেক্টেড »

  • সাধারণ মানুষের জন্য গ্রহনযোগ্য নয় এমন কিছু লেখা বা অশ্লীল, অশালীন কোন লেখা, ছবি, লিংক বা অন্যকিছু পোস্ট করলে।
  • বাংলা ভাষা, বাংলা বর্ণমালা ব্যবহার না করা এবং ভুল বানান কিংবা দৃষ্টিকটু শব্দের ব্যবহার করলে।
  • ব্যক্তিগত স্বার্থে বা ইচ্ছাকৃতভাবে কিংবা উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কোন যৌক্তিক ও পর্যাপ্ত কারণ ছাড়া সতর্ক করণ বাটন ব্যবহার করলে।
  • লেখার সাথে অসংগতিপূর্ণ কোন লিংক, ছবি, ভিডিও বা বিজ্ঞাপন উল্লেখ করা যাবেনা, যার সাথে ব্যক্তিস্বার্থ বা আর্থিকস্বার্থ জড়িয়ে আছে।
  • অন্য কোন সদস্যের লেখা বা লেখার অংশবিশেষ কেবল কপি-পেস্ট করে দেয়া যাবেনা।
  • এই বিষয় বিস্তারিত জানতে উইথড্র রিজেক্টেড এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।

উইথড্র রিজেক্টেড হলে করণীয় »

অক্ষত থাকবে এবং আপনার একটি শেষ সুযোগ দেওযা হবে, তখন আপনাকে আপনার করা প্রতিটা প্রশ্ন এবং উত্তর পূণরায় যাচাই-বাছাই করতে হবে এবং যে সকল প্রশ্ন এবং উত্তর আপনি নিয়ম অমান্য করে পোষ্ট করেছেন সেই সকল প্রশ্ন ও উত্তর আপনাকে রিমুভ করতে হবে এবং পূণরায় একটি উইথড্র অনুরোধ জমাদিতে হবে।

বিঃদ্রঃ আপনি যদি মনে করেন, ক্যোয়ারী অ্যানসারস এ সুন্দর ভাবে কাজ করবেন তা হলে আপনার উচিত হবে প্রথমে ক্যোয়ারী অ্যানসারস এর সকল নিয়মকানুন জেনে এবং মেনে চলা, আর যদি মনে করেন নিয়ম-লঙ্ঘন করে পয়েন্ট তো যোগ হচ্ছে পেমেন্ট ও পাওয়া যাবে তা হলে আপনি ভুল ভাবছেন, আমি আপনাকে পরামর্শ দিবো, আপনি প্রথমে ক্যোয়ারী অ্যানসারস এর সকল নিয়মকানুন জেনে তার পরে কাজ শুরু করুন, কারন আপনার উইথড্র রিজেক্টেড হলে, তখন আপনার ভুল খুজে বের করতে যে সময় লাগবে ঐ সময়তে আপনি তার থেকে বেশি পয়েন্ট উপার্জন করতে পারেন।
পিন নাম্বার কি এবং কিভাবে কাজ করে ?
ক্যোয়ারী অ্যানসারস এ আপনার উপার্জন পয়েন্ট ক্যাশ করতে পিন নাম্বারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, প্রতি বার উইথড্র জন্য সঠিক পিন নাম্বার প্রয়োজন, আপনার পিন অন্য কেও জানলে সে আপনার পয়েন্ট উইথড্র সহ অনেক কিছু করতে পারবে। সুতরাং আপনার পিন নম্বরটি কার সাথে শেয়ার করবেন না।

বিঃ দ্রিঃ আপনি চাইলে আপনার পিন নাম্বারটি যে কোন সময় পরিবর্ত করতে পারেন। (উইথড্র সময় ব্যতীত)

প্রত্যেক প্রশ্নের ডান দিকে স্টার চিহ্ন দ্বারা কি বুঝানো হয় ?
আপনি স্টার চিহ্নে ক্লিক করার মানে হলো উক্ত প্রশ্ন-উত্তরটি আপনার প্রিয়। (Favourite)
ভবিষ্যতে কখনো আবার উক্ত প্রশ্ন-উত্তরটি দেখতে চাইলে প্রোফাইলের উপরে আমার প্রিয় অপশনে ক্লিক করুন।
আপনি কোনো প্রশ্ন-উত্তর বা সদস্যকে প্রিয়তে যুক্ত করতে চাইলে উক্ত প্রশ্ন-উত্তর বা সদস্যের নামের ডানপাশে স্টার (★) চিহ্নটিতে ক্লিক করুন, তাহলেই সেটি আপনার প্রিয় অংশে যুক্ত হবে।
আমার প্রশ্ন গুলির উত্তর পাইনা কেন ?
কোন সদস্য প্রশ্ন করলে তার উত্তর পাওয়াটা কতগুলো বিষয়ের উপর নির্ভর করেঃ
  • আপনার প্রশ্নের উত্তর কারো জানা আছে কিনা।
  • প্রআপনার প্রশ্নের উত্তর দেওয়ার মানসিকতা কারো আছে কিনা।
  • আপনার প্রশ্নের উত্তর দেওয়ার মত যথেষ্ট সময় কারো আছে কিনা। ইত্যাদি।
  • আপনি প্রতিটা প্রশ্ন করে সামাজিক মাধ্যমে শেয়ার করুন, যেমনঃ ফেসবুক, টুইটার ইত্যাদি।
ট্যাগ কি এবং কোথায় পাওয়া যায় ?
ট্যাগ একটি ইংরাজী শব্দ যার বাংলা শব্দ তকমা। SEO কাজে ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটু সহজে বলে অনুসন্ধানের জন্য ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাইটে হাজার হাজার প্রশ্ন আছে কিন্তু কোন সদস্য দরকার বাংলাদেশের প্রথম স্মার্টফোন এর নাম কি? এই প্রশ্নের উত্তর এবং সে যখন ক্যোয়ারী অ্যানসারস সাইটে অনুসন্ধান করবে, "প্রথম স্মার্টফোন" "প্রথম ফোনের নাম" ইত্যাদি লিখে, এই সকল শব্দ ব্যবহার হয়েছে যে সকলে প্রশ্নে বেশি সেই সকল প্রশ্ন তার সামনে চলে আসবে।

আপনাকে ট্যাগ আলাদা ভাবে কোথাও খোঁজার প্রয়োজন নেই, আপনার প্রশ্নে মাঝে যে সকল শব্দ ব্যবহার হয়েছে তা থেকে আপনি ট্যাগ নির্বাচন করুন।
উদাহরণস্বরূপঃ
প্রশ্নঃ বাংলাদেশের প্রথম স্মার্টফোন এর নাম কি? এই প্রশ্নে জন্য আপনাকে সর্বনিম্ন ৩টি সর্বোচ্চ ৫টি ট্যাগ ব্যবহার করতে পারবেন। সুতরাং এখানে আপনি কি কি শব্দ ট্যাগ হিসাবে ব্যবহার করতে পারেন ?
বাংলাদেশ, স্মার্টফোন, সাধারন জ্ঞান, প্রথম স্মার্টফোন, নাম, (ট্যাগ সমূহ - পৃথকীকারক হিসাবে কমা (,) ব্যবহার করতে হয়)
১। প্রশ্নে মাঝে যেহেতু "বাংলাদেশের" শব্দ ব্যবহার করা হয়েছে সুতরাং এখানে আমরা ট্যাগ হিসাবে, "বাংলাদেশ" ব্যবহার করছি।
২। প্রশ্নে মাঝে যেহেতু "স্মার্টফোন" শব্দ ব্যবহার করা হয়েছে সুতরাং এখানে আমরা ট্যাগ হিসাবে, "স্মার্টফোন" ব্যবহার করছি।
৩। প্রশ্নটি যেহেতু সাধারন জ্ঞানের প্রশ্ন সুতরাং আমরা সাধারন জ্ঞান ট্যাগ হিসাবে ব্যবহার করতে পারি বা "অ্যান্ড্রয়েড" ইত্যাদি।
৪। প্রশ্নটি মূলত প্রথম স্মার্টফোন নাম সুতরাং আমরা "প্রথম স্মার্টফোন" অথবা "প্রথম স্মার্টফোন নাম" ব্যবহার করতে পারি কিন্তু "প্রথম স্মার্টফোন নাম" শব্দটি অনেক বড় হয়ে যায় যে কারনে আমরা "প্রথম স্মার্টফোন" ট্যাগ হিসাবে ব্যবহার করছি।
৫। প্রশ্নে মাঝে যেহেতু "নাম" শব্দ ব্যবহার করা হয়েছে সুতরাং এখানে আমরা ট্যাগ হিসাবে, "নাম" ব্যবহার করছি।
আশা করি ট্যাগ বিষয় আপনার ধারনা হয়েছে, সুতরাং বুঝতে পেরেছেন আপনার প্রশ্নে আছে এই রকম সর্বনিম্ন ৩টি ও সর্বোচ্চ ৫টি শব্দ ট্যাগ হিসাবে ব্যবহার করতে হবে। অযথা বা অসংলগ্ন কথাবার্তা কিংবা বানান ভুল থেকে বিরত থাকুন।
সদস্যদের নামের পাশে ব্যাচ চিহ্ন দিয়ে কি বুঝানো হচ্ছে ?
সদস্যদের নামের পাশে ব্যাচ চিহ্ন দিয়ে সদস্যের ধরণ বুঝানো হয়ে থাকে, নামের পাশে ব্যাচ চিহ্ন সদস্যের কিছু অতিরিক্ত সুবিধাদি দেওয়া হবে। এই বিষয় বিস্তারিত খুব তারাতারি প্রকাশ করা হবে
কি ভাবে বেশি বেশি পয়েন্ট উপার্জন করতে পারি ?
বেশি বেশি পয়েন্ট উপার্জন করতে আপনাকে বেশি বেশি প্রশ্ন ও উত্তর করতে হবে তবে ক্যোয়ারী অ্যানসারস এর সকল নিয়মকানুন মনে এবং মানসম্মত প্রশ্ন এবং উত্তর করতে হবে।

পারটাইম জবঃ
আপনাদের মাঝে যারা ক্যোয়ারী অ্যানসারস ওয়েবসাইট মাধ্যমে মাসে ১৫০০ টাকা থেকে ৩০০০ টাকা পেমেন্ট পেতে চান এবং পারটাইম জব হিসাবে করতে চান। শুধু তাদের জন্য কিছু শর্ত ও টিপস এন্ড ট্রিকস থাকবে।
১। সর্বমোট ১৫-২০ জন্য সদস্য নেওযা হবে।
২। ল্যাপটপ অথবা কম্পিউটার সাথে ইন্টারনেট কানেকশান।
৩। বাংলা ভাষা ও বর্ণমালায় টাইপিং পূর্বের অভিজ্ঞতা।
৪। কাজের প্রতি মনোযোগ, আগ্রহ সৃজনশীলতা ও নিষ্ঠা এবং সততা।
আপনি যদি উপরে সকল চাহিদা সুন্দরভাবে পুরণ করতে পারেন তা হলে ক্যোয়ারী অ্যানসারস ওয়েবসাইট মাধ্যমে মাসে ১৫০০ টাকা থেকে ৩০০০ টাকা পেমেন্ট নিতে পারেন। এই বিষয় বিস্তারিত জানতে যোগাযোগ করুন। আমাদের টেলিগ্রাম লিঙ্কে এ ক্লিক করুন।
ক্যোয়ারী অ্যানসারস কি আসলে পেমেন্ট করে?
ক্যোয়ারী অ্যানসারস আসলে Ariful.info এর একটি অংশীদারী প্রতিষ্ঠা। ক্যোয়ারী অ্যানসারস আসলে Ariful.info এর একটি অংশীদারী প্রতিষ্ঠা, এবং মোঃ আরিফুল ইসলাম ক্যোয়ারী অ্যানসারস কম এর প্রতিষ্ঠাতা।
এ ছাড়াও আমাদের আরো কিছু সার্ভিস রয়েছে যার মাঝে ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন অন্তর্ভুক্ত। আমাদের প্রতিটা সেবার জন্য কিছু নীতিমালা রয়েছে এবং যারা আমাদের নীতিমালা মেনে কাজ করছে এবং করবে সকলে পেমেন্ট পাবে।

বিঃ দ্রিঃ বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহুদূর, এখন আপনি ক্যোয়ারী অ্যানসারস নিয়ে তদন্ত করুন এবং তদন্ত পরে আপনার রেজাল্ট পজেটিভ হলে কাজ শুরু করুন এবং নেগেটিভ হলে একটি সতর্কীকরণ পোস্ট করুন যাতে করে সকল সদস্যবৃন্দ জানতে পারে আপনার তদন্তের ফলাফল।
ক্যোয়ারী অ্যানসারস সাথে যোগাযোগ মাধ্যম কি?
আমরা আপনার মূল্যবান মন্তব্য ও পরামর্শ গুরুত্বের সাথে দেখি। আপনার যে কোন মন্তব্য, পরামর্শ বা মতামত থাকলে আমাদের জানানে পারেন মতামত পাঠান » এ ক্লিক করুন। (*আমরা সর্বোচ্চ ৫ কর্মদিবসের মধ্যে উত্তর করে থাকি)
আপনি ক্যোয়ারী অ্যানসারস যে কোন বিষয় ক্যোয়ারী অ্যানসারস সাইটে প্রশ্ন করতে পারেন, অবশ্যই আপনাকে "অভিযোগ ও অনুরোধ" বিভাগে প্রশ্ন করতে হবে।

যে কোন প্রয়োজনে টেলিগ্রাম গুরুপে যোগদিন টেলিগ্রাম গুরুপ এ ক্লিক করুন।
যে সকল নিয়মকানুন অবশ্যই মেনে চলতে হবে। যতদিন ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটিতে আপনি থাকবেন, ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির সকল নিয়মকানুন অবশ্যই মেনে চলতে হবে। কোন সদস্য ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির নিয়মকানুনগুলো অমান্য করলে, তার বিরুদ্ধে ক্যোয়ারী অ্যানসারস কমিউনিটির প্রশাসন বোর্ড এক বা একাধিক ব্যবস্থা নিতে পারেন। বিস্তারিত জানতে গোপনীয়তা এবং ব্যবহারের শর্তাবলী পৃষ্ঠা দেখুন।

আমরা এখানে উল্লেখিত কোন বিষয যদি মিস করে থাকি বা ক্যোয়ারী অ্যানসারস সম্পর্কিত আপনার অন্যা কোন প্রশ্ন থাকে, তাহলে আমাদের "টেলিগ্রাম" গুরুপে জানান এবং আপনার কোন মতামত থাকলে আমাদের "মতামত"পাঠান আপনার মূল্যবান মন্তব্য আমরা গুরুত্বের সাথে দেখি।

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

951 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. শারমিন সুমি
  2. মুক্তা
  3. তুলি রায়
  4. মুফিদুল
  5. রাজীব আমিন
  6. নাহিনা সুলতানা
  7. পাপিয়া ইয়াসমিন
  8. মনজুরুল ইসলাম
  9. সানজিদা জাহেদ
  10. Tirtho Biswas

পারিশ্রমিক হারঃ


  • পয়েন্ট হারঃ প্রতি ১০০০ পয়েন্টে এ ৫০ টাকা
  • উইথড্র পদ্ধতিঃ মোবাইল রিচার্জ, বিকাশ, রকেট ও নগদ।
  • নূন্যতম উইথড্রঃ মোবাইল রিচার্জ ১ হাজার এবং বিকাশ, রকেট, ৫ হাজার পয়েন্টে।
  • অর্থপ্রদানঃ প্রতিটা লেনদেন সম্পন্ন করতে ১ থেকে ৩ কর্ম দিবস সময় লাগতে পারে।
ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...